রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Hooghly: আধ্যাত্মিক জীবনের লক্ষ্যে গৃহত্যাগ একাদশ শ্রেণির পড়ুয়ার

Pallabi Ghosh | ২২ মে ২০২৪ ১৩ : ৫৬Pallabi Ghosh


মিল্টন সেন,হুগলি: চিঠি লিখে আধ্যাত্মিক জীবনের লক্ষ্যে গৃহত্যাগী একাদশ শ্রেণির ছাত্র। ভোরবেলা গঙ্গাস্নান করে উত্তরপাড়া গঙ্গার ঘাট থেকে যাত্রা শুরু করে। যাওয়ার সময় একটি চিঠিতে লিখে যায়, এবার সে আধ্যাত্মিক পথের লক্ষ্যে যাত্রা শুরু করল। নিজের ইচ্ছায় ঘর ছেড়ে যাচ্ছে। আগামী ২৪ মে তার জন্মদিন। ওই দিন সে দীক্ষা নেবে। সঙ্গে নিয়ে যায় একজোড়া গামছা আর লাল কাপড়। জামাকাপড়, মোবাইল ফোন, মানিব্যাগ এমনকী পায়ের চটিটা পর্যন্ত রেখে যায় ঘরে।
উত্তরপাড়া পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের রাম সীতা ঘাট রোডের বাসিন্দা আদর্শ তিওয়ারী স্থানীয় বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের একাদশ শ্রেণির ছাত্র। মঙ্গলবার ভোরে বাড়ি থেকে নিখোঁজ হয়। গঙ্গা স্নান করতে যাচ্ছে বলে একটা ব্যাগ নিয়ে বাড়ি থেকে বেরিয়েছিল আদর্শ। যাওয়ার সময় দাদু প্রেমনাথ তেওয়ারিকে সে বলে গঙ্গাস্নান করতে যাচ্ছে। হাতে একটা ছোট ব্যাগ ছিল। এরপর আর ফেরেনি। অনেক পরে উত্তরপাড়া রেল স্টেশনে সিসি ক্যামেরায় ধরা পড়ে সাধু বেশে আদর্শ তেওয়ারির ছবি। গলায় তুলসির মালা। পরনে গামছা, গায়ে জড়ানো আরও একটি সাদা গামছা। বাঁ হাতে একটা ছোট্ট ঘট আর প্লাস্টিকের ক্যারি ব্যাগ। ডানহাতে লাঠি। বগলে চেপে ধরা লাল কাপড় এবং নামাবলি। খালি পায়ে হেঁটে চলেছে আদর্শ।
দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পর বাড়ি না ফেরায় আদর্শর খোঁজ শুরু হয়। তখনই নজর পড়ে বাড়ির লেটার বক্সের দিকে। দেখা যায় সেখানে আদর্শ একটি চিঠি লাইক রেখে গেছে। সেই চিঠিতে সে লিখেছে, সাধু হওয়ার লক্ষ্যে গৃহত্যাগী হয়েছে। নিজের ইচ্ছায় সে ঘর ছেড়ে আধ্যাত্বিক পথে রওনা হয়েছে। আগামী ২৪ মে তার জন্মদিন। সেদিনই সে দীক্ষা নেবে। তাই যাওয়ার আগে গঙ্গায় স্নান করেছে। এরপর ঘরেই নিজের ফোন, মানিব্যাগ, চটি সহ যাবতীয় জিনিস যা সে দৈনন্দিন ব্যবহার করত তা রেখে যায়। তবে পরিবারকে বিভ্রান্ত করেনি আদর্শ। চিঠিতে এও লিখে যায় প্রথমে সে যাবে নবদ্বীপ ধামে। সেখান থেকে সে পাড়ি দেবে বৃন্দাবনের উদ্দেশে।
পড়ুয়ার পরিবার জানতে পারে ঘটনার দিন ভোর সাড়ে পাঁচটা নাগাদ। খবর নিয়ে দেখে আদর্শকে উত্তরপাড়া স্টেশনে সাধু বেশে দেখা গেছে।
আদর্শের দাদু প্রেমনাথ তেওয়ারি জানিয়েছেন, নাতিকে নিয়ে তিনি একবার মথুরা, বৃন্দাবন, অযোধ্যায় বেড়াতে গিয়েছিলেন। সেখানে আদর্শ প্রেমানন্দ নামে এক সাধুর আশ্রমে গিয়েছিল। বেশ কিছুক্ষণ ছিল সেখানে। দেখা হয়নি প্রেমানন্দর সঙ্গে। তবে তাঁর লেখা বেশ কিছু বই কিনে সঙ্গে করে এনেছিল। পরে যমুনা নদীতে স্নান করে সেখান থেকে কিছুটা মাটি নিয়ে এসেছিল। সেই মাটি দিয়ে প্রতিদিন কপালে তিলক কাটতো। অনেক দিন ধরেই গলায় তুলসীর মালা পড়তো। একইসঙ্গে প্রেমানন্দের লেখা বই পড়তো। পাশাপাশি কোরান বাইবেল গীতা সহ একাধিক ধ্রমগ্রন্থ এবং ধর্ম সংক্রান্ত বই পড়ত। নাতি বর্তমানে কোথায় রয়েছে তিনি জানেন না। পরিবারের সকলেই চাইছে আদর্শ বাড়িতে ফিরে আসুক। প্রেমনাথ বলেছেন, ওর সাধু হওয়ার ইচ্ছা, সেটাই করুক কিন্তু বাড়িতে থেকে।
আদর্শের দিদিমা নির্মলা তিওয়ারি বলেছেন, বাড়িতে কোনও সমস্যা ছিল না। সবাই কান্নাকাটি করছেন। মোবাইল টাকা পয়সা কিছুই নিয়ে যায়নি। সবাই খুব দুশ্চিন্তায় রয়েছেন।
আদর্শের বোন অক্সিতা তেওয়ারি জানায়, ক্লাস টেনের বোর্ড পরীক্ষার সময় দাদা তাকে বলেছিল ও একদিন বাড়ি ছেলে চলে যাবে। একবার স্বপ্ন দেখে বাড়িতে পুজো পাঠ শুরু করে। নিখোঁজ ছাত্রের প্রতিবেশী পঙ্কজ রায় জানিয়েছে, আধ্যাত্বিক চিন্তাভাবনা ভাল। কিন্তু ওর এখন বয়স কম। বাড়িতে বাবা মা বোন সবাই রয়েছে। আর্দশ ফিরে আসুক, সবাই সেটাই চান।
ছবি পার্থ রাহা।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24